Header Ads

উন্নত প্রাণী ।। Unnoto Prani (Advanced Animals)

উন্নত প্রাণী

আজ থেকে প্রায় কোটি বৎসর আগে এই পৃথিবী সৃষ্টি হয়েছে। তখন এই শস্যশ্যামলা রূপসী ভুদেবি ছিলেন রুক্ষ ভয়ঙ্করী। তখন না ছিল উদ্ভিদ কিংবা প্রাণী। বিজ্ঞানীদের মতে আজ থেকে প্রায় ৪৫০ কোটি বৎসর আগে পৃথিবীতে প্রথম প্রানের উদ্ভব হয়েছে। ক্রমে ক্রমে ধাপে ধাপে সেই প্রাণীজগৎ আর-ও উন্নত হয়েছে, যা আজকের পরিস্থিতিতে দাঁড়িয়েছে। 

তখন সেই শস্যশ্যামলা পৃথিবীতে কোন এক অলৌকিক দিব্যশক্তিপূর্ণ পুরুষ এই পৃথিবীতে সুন্দর পাহাড় - পর্বত, নদ - নদী এঁকে দিয়েছিল এবং পৃথিবীকে পরিচালনা করার জন্য সবচেয়ে উন্নত প্রাণী মানুষকে সৃষ্টি করেছিল। আর সেই উন্নত প্রাণীকে বলে দিয়েছিল সবাই মিলেমিশে থাকতে, আর প্রকৃতি নামে সুন্দরী নারীকে দেখে লালসায় বশবর্তী হয়ে তার মুখ থেকে যেন অবগুণ্ঠন তুলে না দেওয়া হয়। 
কিন্তু সেই মানুষ শয়তানের প্ররোচনায় ঐ মহাপুরুষের কথা অমান্য করে প্রকৃতিকে জয় করার লোভে সরিয়ে দিল তার অবগুণ্ঠন। ফলস্বরুপ প্রকৃতির মুখে পড়ল কালি। 

পৃথিবীতে এল উন্নত প্রাণী মানুষের তৈরি বিজ্ঞান। পৃথিবীতে বিজ্ঞান ও পুরোপুরি ভাবে প্রকৃতিকে জয় করতে পারল না। শান্ত লাস্যময়ী প্রকৃতি আবার ধারণ করল তার রুক্ষ ভয়ঙ্করী রুপ। পৃথিবী হয়ে উঠল উত্তপ্ত। 

হয়তো আর - ও কিছুদিন পরে এ পৃথিবী আবার সেই আগের মত আগুনের পিণ্ডতে পরিণত হবে। সেই পৃথিবীতে থাকবেনা কোন প্রাণী, থাকবে না কোন উদ্ভিদ। শুধু থাকবে উত্তপ্ত আগ্নেয়গিরি, থাকবে শুধু আগুন। 

আজ  আমরা অনেকটা পথ এগিয়ে এসেছি ধ্বংসের অভিমুখে। তবুও খুব বেশী দেরী হয়নি। যদি আমরা সবাই মিলে প্রানপ্রন চেষ্টা করি তবে হয়তো পুনরায় ফিরিয়ে আনতে পারি আমাদের সেই হারিয়ে যাওয়া শান্ত লাস্যময়ী শস্যশ্যামলা পৃথিবীকে। 

তাই আজ কবির ভাষায় বলে উঠতে ইচ্ছে হয়, "দাও সে অরন্য / লও এ নগর।" কিন্তু কবির এই চাওয়াকে সার্থক করতে হলে পৃথিবীর এই  উন্নত প্রাণীকে হতে হবে সম্পূর্ণ রূপে লালসা মুক্ত, তাকে হতে হবে শিষ্টের পালনকর্তা ও দুষ্টের দমনকর্তা। তবেই ফিরে পাওয়া যাবে আমাদের হারিয়ে যাওয়া সেই পৃথিবীকে। 

                                                       
                                                         Image by PIRO4D from Pixabay

No comments