Header Ads

মাকে নিয়ে একটি কবিতা - 'আমায় কি আজও মনে পড়ে, মা ?' (A Bengali Poem of Mother - Amay Ki Ajo Mone Pore, Maa?))

আমায় কি আজও মনে পড়ে, মা ? 

                                                         --------- সৌরভ 

আজ এতটা বছর পরে , 
কলকাতা শহরের এক' চিলেকোঠার ঘরে 
বদ্ধ নিশুতি রাতে 
বড্ড মনে পড়ছে তোমার কথা , 

মনে পড়ছে , তোমার কোলে 
ঐ আমার মাথা রেখে ঘোমানো, 
আমার চুলে তোমার হাতের 
আনাগোনায় - ঘুমপাড়ানির গান । 
তোমার ঐ মুখের মিষ্টি হাসি - 
আমার রাগ আর শত' 
কটু কথার প্রত্যুত্তরে । 
দিনের শেষে কোচিং থেকে 
বাড়ি ফিরতে দেরি হলে , 
তোমার তীব্র উৎকণ্ঠা 
আর, কারণ জানতে চাইলে - 
তোমার উত্তর ঃ 
'তুইও সেইদিন বুঝবি , 
যেদিন তুই কারও বাবা হবি ।'

আজ খুব মিস করি, 
তোমার ঐ মিষ্টি মুখের হাসি, 
তোমার কথা, বকুনি । 

জানো তো মা, 
তুমি শুনে খুব খুশি হবে, 
তোমার ছেলে - 
আজ, নিজের হাতে মাছ 
থেকে কাঁটা বাছতে শিখে গেছে । 
আজ তার সারাদিনের 
পরিশ্রমের শেষে, 
যখন ক্লান্ত হয়ে বাড়ি ফেরে
তখন আর তার কাউকে 
ঘুমপাড়ানোর জন্য দরকার
হয় না, 
তার এম্নিতেই ঘুম চলে আসে । 

আচ্ছা মা, 
একটা কথা জানতে ইচ্ছে করে - 
আগে যখন, 
তুমি আমার সাথে 
ন্যাড়া ছাদে বসে 
ঐ চাঁদ মামা কে দেখিয়ে 
কত গল্প করতে, 
এখন কি মা 
তুমি গল্প কর ? 
কার সঙ্গে কর ? 

এখন কি মা তোমার 
আমার কথা মনে পড়ে ? 
আজ যখন অফিস থেকে 
রাত-বিরেতে অনেক দেরি করে বাড়ি ফিরি, 
তখন কি মা 
তোমার মনে, 
ঐ আগের মতো - 
উৎকণ্ঠা বাসা বাঁধে ? 
আগের মত বলতে ইচ্ছে করে ? 
'তুইও সেইদিন আমার কষ্ট বুঝবি, 
যেদিন তুই বাবা হবি ।'


No comments