Header Ads

দুর্গা পুজো নিয়ে সৌরভের একটি লেখা -- 'পুজোর উপহার ' (Pujor Upohar written by Sourav about Durga Puja Festival)

লেখা - পুজোর উপহার


কলমে - সৌরভ      

ছেলেঃ ময়ূরাক্ষী !
             বল না কি দেব উপহার তোমায় ? 
             তোমার ঐ পায়ের নূপুর , 
             নাকি ঐ ছোট্ট খোঁপার গোলাপ ?

মেয়েঃ ধুর গাধা , 
            উপহার কি বলে দিতে হয় !
            তোমার যা ইচ্ছা তাই দাও । 

ছেলেঃ ইচ্ছা তো অনেক কিছুই, 
             কিন্তু সাধ্য নেই যে !

মেয়েঃ তবে থাক, আর তোমায় 
             কিচ্ছুটি দিতে হবে না। 

ছেলেঃ অভিমান করলে ? 

মেয়েঃ অভিমানের কি আছে ! বলেছি তো, 
             আমার কোন উপহার লাগবে না। 

ছেলেঃ না, সেটা কি করে হয় ?
             আমার দেওয়া উপহার না নিয়ে - 
             তুমি পুজোর চারটা দিন, 
             কি করে কাটাবে বল !

মেয়েঃ (স্মিত হাসিমুখে)
           ওরে আমার বাঁদর !
           আমার কোন উপহার লাগবে না, 
           শুধু এইটুকুই ছাড়া - 
           পুজোর চারটা দিন 
           তুমি আমার পাশে থেক । 
           অষ্টমীতে আমি যখন 
          শাড়ি পড়ে অঞ্জলি দিব, 
          তখন তুমি পাঞ্জাবী পড়ে - 
          আমার পাশটিতে দাঁড়িয়ে থেকো ; 
          যখন আমি চোখ বন্ধ করে 
         প্রনাম করব, 
         তখন আমার কানের কাছে 
         এসে বল, 
         "তোমায় যেন ঠিক দুর্গা প্রতিমা
           লাগছে।"
          আর আমার লালে রাঙ্গা 
          হয়ে ওঠা
          লজ্জিত বদনটার দিকে 
          অপলক চেয়ে থেকো। 


No comments