Header Ads

আমার প্রথম প্রেমের অভিজ্ঞতা নিয়ে কবিতা 'ভালোবাসা'। A Bengali Poem about my first love experience 'Love'

A Bengali Poem of my first love experience

জীবন ঠিক যেন স্রোতবাহী নদীর মতো, কখনও জোয়ার আবার কখনও ভাঁটা। জীবনেও কখনও আনন্দ আবার কখনও দুঃখ। কিন্তু এই দুক্ষ-সুখের চক্র নিয়েই তো জীবন। এ জীবনে কখনও কেউ খুব কাছে এসে হৃদয়ের শাখায় ফুটে থাকা কুঁড়ি কে সুন্দর ফুলে ফুটিয়ে তোলে আবার কখনও সেই ফুল্কে হৃদয়ের সবুজ গাছ থেকে ছিঁড়ে নিয়ে রাস্তায় ফেলে তার ওপর দিয়ে নির্মমের মতো হেঁটে চলে যায়।
এতক্ষন কথা বলছিলাম জীবনের প্রথম ভালোবাসা কে নিয়ে। সবার মত আমার জীবনে ও একবার প্রেম এসেছিল, ভরিয়ে দিয়েছিল জীবনকে এক অপার নৈসর্গিক আনন্দে। কিন্তু যখন সেই প্রেম আমার হারিয়ে গেল, সাথে নিয়ে গেল এক তরতাজা তরুনের রক্তমাখা হৃৎপিণ্ড।
শুধু ফেলে রেখে গেল সিগারেটের ছাই, বোতলের পর বোতল অ্যালকোহল আর তীব্র চিৎকার।
সেই হারিয়ে যাওয়া ভালোবাসার মোচর দেবা স্মৃতি কে নিয়ে লেখা আমার এই কবিতা।


Love

ভালোবাসা 

ভালোবাসা কি ? 
কেন এই ভালোবাসা আসে প্রত্যেকের জীবনে? 
কাউকে কাঁদায়, কাউকে আবার হাসতে হাসতে 
বিদায় দেয় - 
কি তার উদ্দেশ্য ? 
বুঝিনি কখনও, বুঝতেও চাইনি। 
কিন্তু, আজ যখন -- 
ভালোবাসার দোরগোড়ায় এসে 
হাজির হয়েছি আমি - 
তখন মনে হয় যেন আমি জীবনের 
সব কিছুই দিয়ে দিয়েছি কোন একজনের হাতে; 
যে হয়ত আমাকে চায়না, 
হয়তো চেনেই না। 
কিন্তু যে আমাকে চায় না, 
যার কাছে আমার নেই কোন দাম, 
তার জন্য কেন আমি উদাস?? 
-- এটাই কি ভালোবাসা, 
                     নাকি অন্য কিছু। 
Love

আজ মনে হয়, 
        ভালোবাসা মানে শুধু 
        নিজের আত্মাকে কষ্ট দেওয়া, 
        নিজেকে ঠেলে দেওয়া মৃত্যুর পথে, 
        যেমন এক পতঙ্গ ছুটে চলে যায় -- 
        আগ্নেয় কুণ্ডলীর দিকে। 
Love

আমি জানি, ভালোবাসা কখনও 
                  মিথ্যা হতে পারে না, 
মিথ্যা যদি হয়, তবে সে - 
                 যাকে আমি ভালোবাসি। 
যে আমাকে দিয়েছে আজ ধোঁকা, 
যার জন্য হতে হয়েছে হঠকারিতার শিকার। 
যার জন্য আজ দুশ্চিন্তা আমায় 
                 কুরে কুরে খাচ্ছে 
                  উইপোকার মত। 
Love

কিন্তু যার কাছে আমার নেই কোন দাম, 
তার জন্য নিজের মনকে - শরীর কে কষ্ট দিয়ে 
                 কি লাভ ? 
            কি পাব তাতে? 
যে গেছে, সে কি আর কখনও 
                ফিরে আসবে ? 
কিন্তু এই হয়তো ভালোবাসা। 
এই হয়তো হতভাগা মন -- 
                 যে তার প্রথম ভালবাসাকে 
                 কোন দিন ও ভুলতে পারবে না। 
Love

Tag: Love / First Love Experience / Bengali Poem of Love /  বাংলা প্রেমের কবিতা / 

         প্রথম প্রেমের অভিজ্ঞতা / ভালোবাসা 

No comments