"মিত্রত্ব সর্বত্রই সুলভ, কিন্তু মিত্রত্ব রক্ষা করাই কঠিন।" || "Alliance is everywhere, But it is difficult to protect Alliance."
মানুষ বন্ধুত্ব পিয়াসী, সে অপরের বন্ধুত্ব আশা করে। কারণ, এই পৃথিবীর নিঃসংগী একা মানুষ বড় অসহায়। জীবন সংগ্রামে ক্লান্ত-ক্লিষ্ট মানুষ খোঁজে বন্ধুর সাহচর্য ; সে কামনা করে বন্ধু কণ্ঠের সহৃদয় সান্ত্বনা। তাছাড়া, ভালোবাসার কাঙাল হৃদয় অন্যের ভালোবাসা লাভ করতে চায়। সেই ভালোবাসাই এই কঠোর সংগ্রামের জীবনে স্বর্গের অমৃত বৃষ্টির মত মানুষের পরম লাভ; তাতে থাকে না কোনো স্বার্থ, থাকে না কুটিলতার সম্পর্ক। তার সেই বন্ধুত্বের পবিত্রতা স্বর্গের সৌন্দর্য্য কেও ম্লান করে দেয়। সেই পবিত্রতা, সেই ভালোবাসা, সেই সৌন্দর্য্যের আকর্ষণে বহু মানুষ সম্মিলিত হয় বন্ধুত্বের অনাবিল স্বর্গে। বন্ধু গৌরবে গৌরবান্বিত মানুষ মৃত্যুকেও তুচ্ছ জ্ঞান করে।
কিন্তু বহু তুচ্ছতা ও ক্ষুদ্র স্বার্থান্বেষী মনে আচ্ছন্ন মানুষ বন্ধুত্ব রক্ষা করতে পারে না, কারণ, স্বার্থ, হিংসা, বিদ্বেষ ও লোভে অল্পদিনের মধ্যেই সেই বন্ধুত্বে পচন ধরে। মানুষের অন্তরে যেমন আছে প্রেম, প্রীতি, সৌভ্রাতৃত্বের স্বর্গীয় গুণাবলী ; তেমনি আছে হিংসা, ঈর্ষা, স্বার্থ-কপটতার নারকীয় জঞ্জাল। মানুষের অন্তরেই স্বর্গ ও নরকের মেশামেশি – নরকের কুটিলতার স্প্বর্শে স্বর্গীয় পবিত্রতা কলঙ্কিত হয়। স্বার্থ, লোভ ও হিংসা বন্ধুর অন্তর থেকে প্রেম-প্রীতির স্বর্গীয় সুষমা কে নির্বাসিত করে তাকে লোভী ও পরশ্রীকাতর করে তোলে। নিবিড় বন্ধুত্ব দু-দিনেই চরম শত্রুতায় পরিণত হয়।
তাই কবি বলেছেন :
' বন্ধু তোমার বুকভরা লোভ দু-চোখে স্বার্থ ঠুলি,
Post a Comment