Header Ads

কবিতা বাবার প্রতি Bangla Kobita Babar Proti Bengali Poem To MY Father


বাবার প্রতি 
বাবা, তুমি আমার জীবনে খুবই গুরুত্বপূর্ণ একজন,
তুমি হয়তো জানো না,
আমিও ভাষায় বোঝাতে পারব না -
তুমি আমার জীবনে ঠিক কত-টা গুরুত্বপূর্ণ ।
এ দুনিয়ায় এত বাবাদের ভিড়ে,
তোমার মত কেউ নেই
যে শুধু নিঃস্বার্থ ভাবে দিয়ে যেতে জানে,
বিনিময়ে কিছু আশা না করে।



যখন এ সমস্ত দুনিয়া -
আমার বিরুদ্ধে এসে দাঁড়িয়েছে,
পিঠ ঠেকে গেছে দেওয়ালে,
ভিতরে ভিতরে ভাঙছি আমি;
ঠিক তখনই আবার ঘুরে দাঁড়িয়েছি
কোন এক অদৃশ্য হাতের পরশে।
জানি আমি জানি, সে পরশ ছিল তোমার হাতের
আজ আর সন্দেহ নাই তাতে।

যখনই আমার সবকিছু ভুল হয়,
আমি চলে যাই কোন ভুল পথে,
কি করব কিছুই বুঝে উঠতে পারি না;
ঠিক তখনই জানি আমি -
তুমি থাকবে আমার পাশে
তোমার সাহায্যের হাতটা বারিয়ে দিতে।

দিন পেরিয়েছে, বছর গরিয়েছে,
আমার জীবনে নতুন সম্পরকের আগমন ঘটেছে,
এসেছে নতুন মুখ, নতুন মানুষ,
তোমারও বয়স বেরেছে;
তবু আজও তুমি রয়ে গেছ সেই একই ভাবে,
আমার জীবনের সেই গুরুত্বপূর্ণ একজন হয়ে।

No comments